বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী আর নেই

বাংলা একাডেমির, মহাপরিচালক, হাবীবুল্লাহ সিরাজী,

দেশের খবর সাহিত্য ডেস্ক : বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার (২৪ মে) রাত ১১টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়েস হয়েছিল ৭২ বছর।

তার মৃত্যুর খবরটি চ্যানেল আই অনলাইনকে নিশ্চিত করেন বাংলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা পিয়াস মজিদ।

তিনি বলেন, মঙ্গলবার সর্বস্তরের শ্রদ্ধা নিবেদনের জন্য হাবীবুল্লাহ সিরাজীর মরদেহ বাংলা একাডেমিতে আনা হবে। ধানমন্ডিতে তার বাসভবন সংলগ্ন মসজিদে জানাজা হবে।

গত ২০১৮ সাল থেকে বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন হাবীবুল্লাহ সিরাজী। গত ২৫ এপ্রিল ক্যানসারে আক্রান্ত হাবীবুল্লাহ সিরাজীকে রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে কয়েকদিন ধরে তিনি ভেন্টিলেশনে ছিলেন।

কবি হাবীবুল্লাহ সিরাজীর জন্ম ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ফরিদপুরে। ফরিদপুর জিলা স্কুল থেকে মাধ্যমিক, ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে উচ্চশিক্ষা লাভ করেন তিনি।

তারপর থেকে তিনি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে উচ্চপদে আসীন ছিলেন। লেখালেখির জন্য হাবীবুল্লাহ সিরাজী ২০১৬ সালে একুশে পদক অর্জন করেন।

এছাড়াও ২০১০ সালে রূপসী বাংলা পুরস্কার এবং কবিতালাপ সাহিত্য পুরস্কার, ২০০৭ সালে বিষ্ণু দে পুরস্কার, ১৯৯১ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ১৯৮৯ সালে আলাওল সাহিত্য পুরস্কার, ১৯৮৭ সালে যশোর সাহিত্য পরিষদ পুরস্কারসহ দেশি-বিদেশি নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

ডিখ/সৃষ্টি