দেশে দুপুর থেকে গতি হারাবে ইন্টারনেট,ফ্রি হবে রাত ১০ টার পর!

দেশে গতি হারাবে ইন্টারনেট

দেশের খবর প্রযুক্তি : কক্সবাজারে সাবমেরিন ক্যাবলের মেরামত কাজের কারণে আজ শুক্রবার দুপুর থেকে ৮ ঘন্টার জন্য গতি হারাবে ইন্টারনেট

ক্যাবলের বর্তমান ভূ-গর্ভস্থ ক্যাবল রুটের পরিবর্তে নতুন রুটে সংযোগ প্রতিস্থাপন করার কারণে আজ দুপুর ২টা থেকে ইন্টারনেটে যাবতীয় কাজে ব্যাঘাত সৃষ্টি হতে পারে।

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক ব্যবস্থাপনা পরিচালক শহিদুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, কক্সবাজারের সাবমেরিন ক্যাবলের কাজ করতে প্রায় আট ঘণ্টার মতো সময় লাগতে পারে।

বলা হয়, কক্সবাজার সড়ক বিভাগ ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সড়ক উন্নয়ন কাজের জন্য ‘এসইএ-এমই-ডাব্লিউই-৪’ সাবমেরিন ক্যাবলের কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে বিচ ম্যানহোল পর্যন্ত বর্তমান ভূ-গর্ভস্থ ক্যাবলের বিকল্প রুট হিসেবে নতুন একটি রুট স্থাপনের কাজ শেষ হয়েছে।

নতুন রুটে স্থাপিত অপটিক্যাল ফাইবার ও পাওয়ার কেবলে সঙ্গে ‘এসইএ-এমই-ডাব্লিউই-৪’ সাবমেরিন ক্যাবলের সংযোগ দেওয়া হবে।

আরো খবর : বিয়ের মেহেদি রং শুকানোর আগেই না ফেরার দেশে প্রবাসী আইয়ুব

এছাড়া ‘এসইএ-এমই-ডাব্লিউই-৪’ সাবমেরিন ক্যাবলের মাধ্যমে টার্মিনেটেড সার্কিটগুলো নতুন ভূ-গর্ভস্থ ক্যাবল (বিচ ম্যানহোল থেকে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন) এ স্থানান্তর করা হবে।

শুক্রবার (২৮ মে) ২টা থেকে রাত ১০টা পর্যন্ত এ কাজ হবে বলে এ সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে টার্মিনেটেড সার্কিটগুলো বন্ধ থাকবে।

তবে এসইএ-এমই-ডাব্লিউই-৫ দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ও ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি) অপারেটরের সার্কিটগুলো চালু থাকবে।

ফলে গ্রাহকদের এ সময় খুব একটা অসুবিধা পোহাতে হবে না বলে জানিয়েছেন বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান।

তিনি বলেন, রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইডথের সংযোগ প্রদানের কাজ সম্পন্ন করায় আন্তর্জাতিক ভয়েস, ডেটা ও ইন্টারনেট সার্ভিসে উল্লেখযোগ্য কোনো সমস্যা হবে না।

ডিখ/সৃষ্টি