এলপিজি ও অটোগ্যাসের দাম আরও কমলো

এলপিজি,অটোগ্যাসের,কমলো

জাতীয় খবর : এলপিজির (লিকুইড পেট্রোলিয়াম গ্যাস) দাম আরও কমে গেছে। দাম কমিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

সোমবার (৩১ মে) অনলাইনে এক সংবাদ সম্মেলনে ভোক্তা পর্যায়ে এলপিজির তৃতীয়বারের মতো দামের এই আদেশ দেয় কমিশন।

নতুন নির্ধারিত দাম অনুযায়ী একটি ১২ কেজির সিলিন্ডারের দাম ৬৪ টাকা কমিয়ে ৮৪২ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। গতমাসে ১২ কেজির সিলিন্ডারের দাম ছিল ৯০৬ টাকা। এর আগে অর্থাৎ এপ্রিলে ছিল ৯৪২ টাকা।

এ সময় চেয়ারম্যান আব্দুল জলিল, কমিশনের সদস্য মোহাম্মদ আবু ফারুক, মকবুল-ই এলাহী, বজলুর রহমান, কামরুজ্জামান, সচিব রুবিনা ফেরদৌসীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিইআরসি চেয়ারম্যান বলেন, ‘এলপি গ্যাসের পুনর্নির্ধারিত দাম আগামী মাস (জুন) থেকে কার্যকর হবে। মে মাসের সৌদি চুক্তি মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে এলপি গ্যাসের নতুন দাম নির্ধারণ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

একই সঙ্গে অটোগ্যাসের নামও পুনঃনির্ধারণ করেছে বিইআরসি। অটোগ্যাস লিটার প্রতি ৪১.৭৪ টাকা নির্ধারণ করা হয়েছে। আগামীকাল ১ জুন থেকে এটি কার্যকর হবে।

তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম আগের মতোই ৫৯১ টাকা থাকবে। যেহেতু এই দামের সঙ্গে সৌদি সিপির কোনও সম্পর্ক নেই।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এর বাইরে ৫.৫, ১২.৫, ১৫, ১৬, ১৮, ২০, ২৫, ৩০, ৩৩, ৩৫ ও ৪৫ কেজি এলপিজির দামও বিইআরসি আদেশে পুনর্নির্ধারণ করা হয়েছে। যা কমিশনের ওয়েবসাইটে গেলে পাওয়া যাবে।

প্রসঙ্গত, এলপিজি হচ্ছে পেট্রোলিয়াম উপজাত প্রোপেন ও বিউটেনের সংমিশ্রণ। এটি ১০-১৫ বার চাপ দিয়ে তরল গ্যাসে রূপান্তর করা হয়। সাধারণ তাপমাত্রায় এটি গ্যাসীয় পদার্থে পরিণত হয়।

গত ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপিজির দাম নিধারণের ঘোষণা দেয় কমিশন। সাধারণত সৌদি সিপি (কনট্রাক্ট প্রাইস) অনুযায়ী দেশে এলপিজির দাম নির্ধারিত হয়।

প্রতি মাসের শেষে যখন সৌদি সিপির দাম পরিবর্তন হবে, তখন কমিশন এলপিজির দাম পরিবর্তনের বিষয়ে নতুন করে আদেশ দেবে।

ডিখ/মুন্না