বিশ্বে করোনা শনাক্ত কমলেও মৃত্যু বেড়েছে

বিশ্বে-করোনায়-মৃত্যু-শনাক্ত

মহামারী ডেস্ক : বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা কিছুটা কমলেও গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা বেড়েছে। একদিনে ৭১৯ জনের মৃত্যু হয়েছে। এ সময় করোনা রোগী শনাক্ত হয়েছে ২ লাখ ৮২ হাজার ৫৯ জন।

আজ মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে। এর আগে, সোমবার ২৪ ঘণ্টায় ৬২৭ জনের মৃত্যু হয়েছে এবং রোগী শনাক্ত হয়েছে ২ লাখ ৮৮ হাজার ৪৭২ জন।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ২৫ জন এবং মারা গেছেন ১২৭ জন।

এ ছাড়া যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৯৪১ জন এবং মারা গেছেন ৮৪ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৯৩৮ জন এবং মারা গেছেন ২২ জন।

ব্রাজিলে মারা গেছেন ৩৭ জন এবং আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৬৪৭ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫১৯ জন এবং মারা গেছেন ৪০ জন। ইরানে আক্রান্ত হয়েছেন ৮৭৭ জন এবং মারা গেছেন ২১ জন।

একইসময়ে ইতালিতে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৪১১ জন এবং মারা গেছেন ৩৩ জন। তাইওয়ানে মারা গেছেন ২৮ জন এবং আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৫৮৩ জন। রাশিয়ায় মারা গেছেন ৮১ জন এবং আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ৪৮৮ জন।

ফিলিপাইনে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৮ জন এবং মারা গেছেন ৩৮ জন। ইন্দোনেশিয়ায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৪৮ জন এবং মারা গেছেন ১৭ জন। থাইল্যান্ডে মারা গেছেন ১৫ জন। চিলিতে মারা গেছেন ৩৬ জন।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৬১ কোটি ৪০ লাখ ৭১ হাজার ২৬০ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৫ লাখ ১৭ হাজার ৪৬৪ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

ডিখ/প্রিন্স