সুন্দরবনে ফের বাঘের হামলার কবলে মৎস্যজীবী

সুন্দরবন-বাঘ-হামলা-মৎস্যজীবী

প্রতিবেশী ডেস্ক : পেটের দায়ে কাঁকড়া ধরতে গতকাল শুক্রবার (২৩ সেপ্টেম্বর) দুই সঙ্গীকে নিয়ে পশ্চিমবঙ্গ সুন্দরবনের ঝিলার জঙ্গলে গিয়েছিলেন গোসাবা ব্লকের লাহারিপুর এলাকার বাসিন্দা মৎস্যজীবী সনাতন মণ্ডল।

বেশ কিছু সময় তারা তিনজনই কাঁকড়া ধরতে ব্যস্ত ছিলেন। এদিকে তাদের টার্গেট করে দূরে জঙ্গলের আড়ালে ওঁত পেতে বসে রয়েছে বাঘ, যা তারা টেরও পাইনি।

এর পর যা হবার তাই হলো। কিছু বুঝে ওঠার আগেই আচমকাই বাঘ ঝাঁপিয়ে পড়ে সনাতন মন্ডলের উপর। বাঘের হামলায় গুরুতর জখম হন তিনি।

ঘাড়ের কাছে তৈরি হয়েছে গভীর ক্ষত। যদিও বাঘের সঙ্গে রীতিমতো লড়াই করে মুক্ত করে তাঁকে জঙ্গল থেকে ফিরিয়ে আনেন সঙ্গীরা। সনাতন মন্ডল স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন।

বাঘের হামলায় মৎস্যজীবীর জখম হওয়ার ঘটনায় স্বাভাবিকভাবেই উদ্বেগ প্রকাশ করেছেন স্থানীয়রা। তবে জখম মৎস্যজীবী সনাতন মণ্ডল ও তার সঙ্গীরা নিষেধাজ্ঞা অমান্য করে জঙ্গলে ঢুকেছিলেন নাকি তাঁর কাছে বৈধ কাগজপত্র ছিল, তা খতিয়ে দেখছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, একের পর এক বাঘের হামলার ঘটনা ঘটছে। এর আগে গত ২৫ আগস্ট সুন্দরবনের মরিচঝাঁপি জঙ্গলের গাঁড়াল নদীতে কাঁকড়া ধরতে গিয়ে বাঘের হামলার শিকার হন দুর্গাপদ বরকন্দাজ নামে আরেক মৎস্যজীবী।

তার ঠিক আগের সপ্তাহে সুন্দরবনের ঝিলার জঙ্গলে কাঁকড়া ধরতে গিয়ে নিখোঁজ হয়ে যান গোসাবা ব্লকের সুন্দরবন উপকূল থানার লাহিড়িপুর গ্রাম পঞ্চায়েতের চরঘেরির মৎস্যজীবী শিবপদ সরকার।

জেএন/পিআর