পেলের মৃত্যুতে ব্রাজিলে তিনদিনের রাষ্ট্রীয় শোক

পেলে,ব্রাজিল, রাষ্ট্রীয়, শোক

খেলা ডেস্ক : না ফেরার দেশে চলে গেছেন ফুটবলের ‘কালো মানিক’ খ্যাত পেলে। বৃহস্পতিবার ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনবারের বিশ্বকাপ জয়ী একমাত্র ফুটবলার।

এই ক্রীড়াবিদের মৃত্যুতে শোকে কাতর ব্রাজিলসহ গোটা ক্রীড়াঙ্গন। এই কিংবদন্তির মৃত্যুতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে ব্রাজিল সরকার।

পেলের পেশাদার ফুটবলের ক্যারিয়ার শুরু ব্রাজিলের ক্লাব সান্তোসে। এই ক্লাবেই বিরাট একটা সময় খেলেছেন এই কিংবদন্তি। তাঁর ইচ্ছে ছিল, এই ক্লাবের মাঠেই যেন শেষকৃত্য হয়। তার ইচ্ছে মতো সান্তোস স্টেডিয়ামেই পেলের শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

২০২২ সালের শেষের দিকে বিদায় নিলেও পেলের দেহ সমাহিত করা হবে নতুন বছরের শুরুতে।

সান্তোস ক্লাব কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী সোমবার অর্থাৎ ২ জানুয়ারি পেলের মরদেহ নেওয়া হবে ক্লাব প্রাঙ্গণে। ওইদিন সকাল ১০টায় জনসাধারণের জন্য স্টেডিয়ামের দরজা খুলে দেওয়া হবে।

পরের দিন সান্তোসের রাস্তায় পেলের মরদেহ নিয়ে হবে অন্তিম যাত্রা। পেলের কফিন নিয়ে যাওয়া হবে কেলেস্তে। যেখানে পেলের ১০০ বছর বয়সী মা ডোনা কেলেস্তে রয়েছেন। শয্যাশায়ী পেলের মাকে দেখানো হবে ছেলের দেহ।

সব আনুষ্ঠানিকতা শেষে মেমোরিয়াল নেকরোপোল একিউমেনিকা সমাধিস্থলে সমাহিত করা হবে এই ফুটবলারকে। তবে পেলের সমাহিত করার আয়োজন জনসাধারণের জন্য উন্মুক্ত থাকছে না। শুধুমাত্র পরিবারের সদস্যরা সেখানে উপস্থিত থাকবেন।

দেশের খবর/প্রিন্স