প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা জাসিন্ডার

প্রধানমন্ত্রী-পদত্যাগ-ঘোষণা-জাসিন্ডা

বিশ্বজুড়ে ডেস্ক : নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন জাসিন্ডা আর্ডার্ন। আগামী মাসে তিনি পদত্যাগ করবেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ৪২ বছর বয়সী প্রধানমন্ত্রী জাসিন্ডা নিজেই এ ঘোষণা দিয়েছেন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে আগামী ৭ ফেব্রুয়ারি সর্বশেষ দায়িত্ব পালন করবেন তিনি। এমনকি তার দল লেবার পার্টিরও দায়িত্ব থেকে সরে যাবেন তিনি। ভোটের মাধ্যমে তার স্থলাভিষিক্ত নেতা নির্বাচন করা হবে বলেও ঘোষণা দেন বিশ্বের সবচেয়ে কম বয়সী এ সরকার প্রধান।

প্রধানমন্ত্রী জাসিন্ডা জানিয়েছেন, প্রায় ছয় বছরে তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। দায়িত্ব পালনের সময় তিনি তার সর্বোচ্চ দেওয়ার চেষ্টা করেছেন। প্রধানমন্ত্রী হিসেবে তার আর থাকার প্রয়োজন নেই বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, জাসিন্ডা মাত্র ৩৭ বছর বয়সে ২০১৭ সালে বিশ্বের সর্বকনিষ্ঠ নারী সরকার প্রধান নির্বাচিত হন। এক বছর পরে তিনি দ্বিতীয় বিশ্বনেতা হিসেবে প্রধানমন্ত্রী থাকাকালীন সন্তান জন্ম দেন।

তার দায়িত্ব পালনের সময় বিশ্বব্যাপী করোনা মহামারী, ক্রাইস্টচার্চ মসজিদ হামলা এবং হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মতো ঘটনা ঘটে।

এমন সংকটময় পরিস্থিতির মধ্যে যথাযথভাবে তিনি তার দায়িত্ব পালন করেছেন বলে দাবি করেন জাসিন্ডা। তিনি বলেন, ‘দেশে শান্তিপূর্ণ বিরাজ করা অবস্থা আপনার দেশকে নেতৃত্ব দেওয়া এক জিনিস, আর সঙ্কটময় অবস্থায় নেতৃত্ব দেওয়া অন্য জিনিস।

দেশের খবর/প্রিন্স