তুরস্কে উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ

তুরস্কে-উদ্ধারকারী-বাংলাদেশ

ভয়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্কে উদ্ধারকারী ও জরুরি চিকিৎসাসেবা দল পাঠানোর পরিকল্পনা করছে বাংলাদেশ। আগামীকাল উদ্ধারকারী একটি দল তুরস্কের উদ্দেশে রওনা দেবে। প্রাথমিকভাবে সেনা ও দমকল বাহিনীর কয়েকজন সদস্যকে এই দলে পাঠানো হচ্ছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এ তথ্য জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোম্যাসি উইংয়ের মহাপরিচালক সেহেলি সাবরিন।

তিনি বলেন, ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে উদ্ধারকাজে অংশ নিতে উদ্ধারকারী দল পাঠানোর কথা ভাবা হচ্ছে। সেই সঙ্গে জরুরি চিকিৎসাসেবা দল পাঠানোর পরিকল্পনাও করা হচ্ছে। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, ১০ সদস্যের উদ্ধারকারী দলে বাংলাদেশ সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের পাঁচজন করে সদস্য থাকবেন। বাংলাদেশ বিমানবাহিনীর একটি বিমানে (সি-১৩০) দলটি বুধবার (৮ ফেব্রুয়ারি) তুরস্ক যাবে।

উল্লেখ্য, তুরস্কের মধ্যাঞ্চলে ৫ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) আঘাত হেনেছে। এর আগে সোমবার সকালে প্রাণঘাতী ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও তার প্রতিবেশী দেশ সিরিয়া।

শক্তিশালী এই ভূমিকম্পে বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত নিহতের সংখ্যা অন্তত ৪ হাজার ৩৭২ বলে নিশ্চিত করেছে সিএনএন। এরমধ্যে তুরস্কে নিহত হয়েছেন অন্তত ২ হাজার ৯২১ জন। তুরস্ক ও সিরিয়ায় ২৪ ঘণ্টার মধ্যে তিনটি ভূমিকম্প আঘাত হানে।

দেশের খবর/প্রিন্স