চন্দনাইশে দুটি অবৈধ ভাটা গুঁড়িয়ে দিল প্রশাসন,একটিকে জরিমানা

চন্দনাইশ-ভাটা-গুঁড়িয়ে-প্রশাসন-জরিমানা

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার কাঞ্চননগরের পাহাড়ে অবৈধ ভাবে গড়ে উঠা দুটি ইট ভাটায় অভিযান চালিয়েছে প্রশাসন।

সোমবার (২৯ মে) উপজেলার কাঞ্চনাবাদ ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড পূর্ব এলাহাবাদ আমতল এলাকায় উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এ অভিযান চালায়।

অভিযানে মেসার্স শাহ্ আলী রজা (রা.) ব্রিকস ম্যানু ও মেসার্স পটিয়া ব্রিকস ম্যানু নামে দুটি ইটভাটা গুঁড়িয়ে দেয়া হয়। তাছাড়া মেসার্স শাহ আমানত ব্রিকস ম্যানু ইটভাটাকে ২০ লাখ টাকা জরিমানা এবং লাইন্সেস না পাওয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

অভিযানে নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিমরান মোহাম্মদ সায়েক। তিনি বলেন, চট্টগ্রামে পরিবেশ ধ্বংসকারী অবৈধ, বেআইনি ইটভাটা উচ্ছেদে হাইকোর্টের আদেশ অবমাননার কারণে পরিবেশ সচিব, চট্টগ্রামের ডিসিসহ প্রশাসনকে আইনি নোটিশ দিয়েছেন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের চেয়ারপার্সন এডভোকেট এলিনা খান।

এর প্রেক্ষিতে আজ সোমবার চট্টগ্রামের চন্দনাইশে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ২টি ইটভাটা ধ্বংস করা হয়েছে। এছাড়া আরেকটি ইটভাটাকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়।

এ উপজেলায় মোট ৩৩টি ইটভাটা রয়েছে জানিয়ে তিনি আরও বলেন, ৫টি ভাটার পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র থাকলেও বাকিগুলোর নেই। পর্যায়ক্রমে সবগুলো ইটভাটা ভেঙে দেয়া হবে।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের পরিদর্শক ঊর্মি সরকার, নমুনা সংগ্রহকারী চন্দন বিশ্বাস, চন্দনাইশ থানার এসআই অজয় চক্রবর্তী, পুলিশ সদস্য, আনসার ও ফায়ার সার্ভিসের কর্মীরা অভিযানে উপস্থিত থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সহযোগীতা করেছেন।

ডিখ/প্রিন্স