মগবাজারে বিস্ফোরণ : মিথেন গ্যাস থেকেই দুর্ঘটনা বললেন তদন্ত কমিটি

মগবাজারে বিস্ফোর মিথেন গ্যাস থেকেই দুর্ঘটনা বললেন তদন্ত কমিটি

মহানগরের খবর : মিথেন গ্যাসের উপস্থিততেই রাজধানীর মগবাজারে ভবন বিস্ফোরণের ঘটনায় ঘটেছে বলে জানিয়েছেন পুলিশের ৭ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি।

প্রকৃত কারণ অনুসন্ধানে ঘটনা তদন্তের প্রথম দিনেই সাংবাদিকদের এমন তথ্য দিলেন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান অতিরিক্ত কমিশনার ও তদন্ত কমিটির প্রধান মো. আসাদুজ্জামান।

আজ মঙ্গলবার (২৯ জুন) দুপুরে তিনি এসব কথা বলেন। এর আগে বিস্ফোরণে ৭ জন নিহতের ঘটনায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে অজ্ঞাতদের আসামি করে পুলিশ মামলা দায়ের করেন। মঙ্গলবার (২৯ জুন) সকাল সাড়ে ১০টার দিকে পুলিশ বাদী হয়ে রমনা থানায় এ মামলা দায়ের করেন।

এর আগে গত রবিবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে মগবাজার ওয়্যারলেস এলাকার আড়ংয়ের শোরুম ও রাশমনো হাসপাতালের উল্টো দিকের মূল সড়ক লাগোয়া একটি ভবনে বিস্ফোরণের ঘটনাটি ঘটে।

এতে আগুনের ঝলকানি দেখা গেলেও তা অগ্নিকাণ্ডে রূপ নেয়নি। এ ঘটনায় এখন পর্যন্ত ১১ মাসের শিশু ও তার মাসহ মোট সাতজনের মৃত্যু হয়েছে।

এ ঘটনায় বিভিন্ন আরও ৩৯ জন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল ও বার্ন এবং শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ১৭, হলি ফ্যামিলিতে আহত ২ জন, আদ দ্বীন হাসপাতালে আহত ৩ জনসহ মোট ৬৬ জন চিকিৎসাধীন রয়েছেন।

ভবনটিতে জমে থাকা গ্যাস থেকে এ বিস্ফোরণ ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে ঠিক কী কারণে এ বিস্ফোরণ তা পরিষ্কারভাবে জানা যায়নি।

প্রকৃত কারণ জানতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে গঠন করা হয়েছে চার সদস্যের কমিটি। এ ছাড়া পুলিশ সদর দপ্তর সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে পুলিশের এই কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

ডিখ/সৃষ্টি