ভূমধ্যসাগরে বাংলাদেশিসহ নিখোঁজ ৪৩,মৃত্যুর আশঙ্কা

ভূমধ্যসাগরে, বাংলাদেশিসহ, নিখোঁজ,মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক খবর : ভূমধ্যসাগরে অভিবাসন প্রত্যাশী শরণার্থী বোঝাই নৌকাডুবির ঘটনায় বাংলাদেশিসহ ৪৩ জন নিখোঁজ রয়েছেন বলে খবর পাওয়া গেছে।

তিউনিশিয়ার সমুদ্র উপকূলে ইউরোপ অভিমুখী ডুবে যাওয়া ওই জাহাজের আরও ৮৪ আরোহীকে উদ্ধার করা হয়েছে। উপকূলে একটি বিধ্বস্ত নৌকা থেকে তাদেরকে উদ্ধার করে তিউনিসিয়ার কোস্টগার্ড।

শনিবার (০৩ জুলাই) তিউনিশিয়া রেড ক্রিসেন্ট বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, ডুবে যাওয়া ওই জাহাজে বাংলাদেশ, মিসর, সুদান ও ইরিত্রিয়ার নাগরিকরা ছিলো। তারা লিবিয়া থেকে ওই জাহাজে করে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় তা ডুবে যায়।

সংস্থাটি জানায়, লিবিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় জুওয়ারা উপকূল থেকে অভিবাসন-প্রত্যাশীদের নিয়ে জাহাজটি যাত্রা শুরু করেছিল। গত কয়েকমাসে তিউনিশিয়া উপকূলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী বেশ কয়েকটি নৌকাডুবির ঘটনা ঘটেছে।

বর্তমানে ওই অঞ্চলের আবহাওয়া পরিস্থিতির উন্নতির সুযোগে তিউনিশিয়া এবং লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে ইউরোপের বিভিন্ন দেশে অভিবাসন প্রত্যাশীদের ঢোকার চেষ্টা বৃদ্ধি পেয়েছে।

তিউনিশিয়া রেড ক্রিসেন্টের কর্মকর্তা মঙ্গি স্লিম বলেছেন, লিবিয়ার জুয়ারা থেকে ইউরোপগামী একটি নৌকা ভূমধ্যসাগরে ডুবে গেছে। এই নৌকার ৪৩ যাত্রী নিখোঁজ রয়েছেন এবং অন্য ৮৪ জনকে তিউনিশিয়ার নৌবাহিনী উদ্ধার করেছে।

ডিখ/মুন্না