লকডাউনে চিকিৎসককে জরিমানা করা সেই ইউএনও প্রত্যাহার

লকডাউনে, চিকিৎসককে, জরিমানা,ইউএনও প্রত্যাহার

চট্টগ্রামের খবর : চট্টগ্রামের সাতকানিয়ায় এক চিকিৎসকের বিরুদ্ধে মামলা দিয়ে জরিমানা আদায় করা সেই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে।

প্রত্যাহার করা সেই ইউএনও’র নাম মো. নজরুল ইসলাম। তিনি সাতকানিয়ায় উপজেলার নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োজিত ছিলেন।

রোগ সংক্রমণ আইনে ফরহাদ কবির নামে এক চিকিৎসককে মামলা দিয়ে জরিমানা আদায় করার অপরাধে বর্তমানে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।

অন্যদিকে সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালনের জন্য একই উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আল বশিরুল ইসলামকে অতিরিক্ত দায়িত্ব পালনের নির্দেশ দেয়া হয়েছে।

আজ রবিবার (৪ জুলাই) বিকালে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক আদেশ পাওয়ার বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান।

এর আগে কঠোর বিধিনিষেধের মধ্যে শুক্রবার (২ জুলাই) সন্ধ্যায় মোটরসাইকেল যোগে রোগী দেখতে যাওয়ার সময় চিকিৎসক ফরহাদ কবিরের পথ আটকায় ইউএনও নজরুল ইসলাম। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

এসময় ডা. ফরহাদ কবির লকডাউনে চিকিৎসকদের চলাচলে বিধি-নিষেধ না থাকার বিষয়টি ইউএনওকে বললে তিনি ক্ষিপ্ত হয়ে ডাক্তারদের সম্পর্কে নানা ধরনের কুরুচিপূর্ণ মন্তব্য করেন।

পরদিন শনিবার এ সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশের পর বিষয়টি প্রশাসনের নজরে আসে। আজ রবিবার ইউএনও নজরুল ইসলামকে প্রত্যাহার করে নেওয়ার নির্দেশ দেন প্রশাসন।

জানা যায়, ঘটনার পরদিন ডা. ফরহাদ কবিরের কাছ থেকে জরিমানা আদায়ের বিষয়টি স্বাচিপ’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. আ ম ম মিনহাজুর রহমান বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীরকে জানান।

পরে বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর ডাক্তারের কাছ থেকে জরিমানা আদায়ের বিষয়টি চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে জানান।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ সচিব স্বাক্ষরিত এক আদেশে সাতকানিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলামকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়।

একই আদেশে হবিগঞ্জের ইউএনও ফাতেমা তুজ জোহরাকে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ে পদায়ন করা হয়েছে।

ডিখ/মুন্না