হারারেতে টেস্টের প্রথম দিনে ৩ ফিফটিতে টাইগারদের সংগ্রহ ২৯৪

হারারেতে-জিম্বাবুয়ের বিপক্ষে-টাইগারদের-বাংলাদেশ

খেলার খবর : হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে দিন শেষে টাইগারদের সংগ্রহ ৮ উইকেটে ২৯৪ রান। শুরুটা নড়বড়ে হলেও দলের তিন ব্যাটসম্যান মুমিনুল-লিটন-মাহমুদউল্লাহদের ফিফটির উপর ভর করে সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

তবে প্রথম দিনেই ৫ রানের আক্ষেপ নিয়ে ফিরলেন লিটন। নিজের টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি, সেইসঙ্গে জিম্বাবুয়ের মাটিতে প্রথম কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের সেঞ্চুরি করাটা হলো না।

শতকের খুব কাছে গিয়ে থামলেন লিটন দাস। মাত্র পাঁচ রানের জন্য শতক তোলা থেকে বঞ্চিত হলেন। ১৪৭ বলে ৯৫ রান করে বিদায় নিলেন তিনি।

অন্যদিকে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে দিয়ে প্রায় ১৬ মাস পর টেস্ট দলে ফিরে নিজের প্রত্যাবর্তনের ম্যাচে প্রথম ইনিংসেই হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ।

এটি তাঁর ক্যারিয়ারের ১৭তম হাফ সেঞ্চুরি। টেস্টে ৮ ইনিংস ও দুই বছর পর হাফ সেঞ্চুরি পেয়েছেন তিনি। ব্লেসিং মুজারাবানির বলে চার মেরে ১৩৩ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন মাহমুদউল্লাহ। ইনিংসটি খেলতে পাঁচটি চার মেরেছেন তিনি। ৫৪ রানের ওপর ভর করে প্রথম দিন শেষে বাংলাদেশ সংগ্রহ করেছে ২৯৪ রান।

একই ম্যাচে সেঞ্চুরির আশা দেখালেও ৭০ রান করে সাজঘরে ফিরেছেন মুমিনুল হক। ৯২ বলে ৭০ রান করে ভিক্টর নিয়াউচির বলে ডিওন মায়ার্সের হাতে ক্যাচ দিয়ে মাঠ ছেড়েছেন তিনি। ৭০ রান করতে তিনি ১৩টি চারের মার খেলেছেন।

বিপর্যয় কাটিয়ে উঠার চেষ্টায় সফল বাংলাদেশ। দিন শেষে টাইগারদের সংগ্রহ ৮ উইকেটে ২৯৪ রান। মাহমুদউল্লাহ অপরাজিত রয়েছেন ৫৪ রানে। আর তাসিকন অপরাজিত রয়েছেন ১৩ রানে।

ডিখ/মুন্না