এশিয়া-সেরা একাদশে সাকিব-মুশফিক ও মোস্তাফিজ

এশিয়া-সেরা একাদশে-সাকিব-মুশফিক-মোস্তাফিজ

দেশের খবর,খেলা।। ‘ক্রিকেটের বাইবেল’ খ্যাত উইজডেন প্রকাশ করেছে সময়ের সেরা এশিয়ান ওয়ানডে একাদশ। আইসিসি র‍্যাংকিং বিবেচনা করে এশিয়ার বর্তমান খেলোয়াড়দের নিয়ে সেরা একাদশ তৈরি করেছে উইজডেন ইন্ডিয়া।

এই বছর ঠিক এমনই একটি একাদশ তৈরি করেছে সংবাদমাধ্যম উইজডেন ইন্ডিয়া। সেই একাদশে ঠাই পেয়েছেন বাংলাদেশের ৩ জন ক্রিকেটার।

দুজন অলরাউন্ডার, একজন উইকেট কিপার এবং চারজন বোলার এটাই ছিল তাদের শর্ত। সে শর্তে একাদশে সুযোগ পেয়েছেন ওয়ানডে র‍্যাংকিংয়ে এশিয়ার শীর্ষ পাঁচ ব্যাটসম্যান (উইকেটরক্ষকসহ), দুই অলরাউন্ডার ও চার বোলার।

বাংলাদেশ ছাড়াও ভারত ও পাকিস্তানের ৩ জন করে ক্রিকেটার রয়েছেন। আফগানিস্তানের ক্রিকেটার আছেন ২ জন। তবে উইজডেনের এই তালিকায় দুর্ভাগ্যজনকভাবে কোন শ্রীলঙ্কান খেলোয়াড়ের নাম নেই।

আসুন দেখে নেওয়া যাক তাদের এই একাদশে সুযোগ পেলেন কারা কারা : ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে ৩য় স্থানে থাকা ভারতের রোহিত শর্মা ও ১১তম স্থানে থাকা পাকিস্তানের ফখর জামান করবেন ওপেনিং। এরপর র‍্যাংকিংয়ের শীর্ষ ব্যাটসম্যান ও পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে রাখা হয়েছে ওয়ান ডাউনে।

দ্বিতীয় ডাউনে নামবেন ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে থাকা ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এরপর দীর্ঘ সময় ধরে অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষস্থান দখলে রাখা বাংলাদেশি সুপারস্টার সাকিব আল হাসানের নাম।

পরের অবস্থানে উইকেটরক্ষক হিসেবে বেছে নেওয়া হয়েছে র‍্যাংকিংয়ের ১৩তম অবস্থানে থাকা বাংলাদেশের মুশফিকুর রহিমকে। দ্বিতীয় সেরা অলরাউন্ডার মোহাম্মদ নবীও আছেন একাদশে।

বোলারদের মধ্যে বোলিং র‍্যাংকিংয়ে ১৩তম অবস্থানে থাকা পাকিস্তানের শাহীন শাহ আফ্রিদির নাম রয়েছে। আছে ৩য় স্থানে থাকা আফগানিস্তানের মুজিব উর রহমান ও ৭ম স্থানে থাকা ভারতের জাসপ্রিত বুমরাহ। তাছাড়া বোলিং র‍্যাংকিংয়ে ১১তম স্থানে থাকা বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানও আছেন বোলারদের তালিকায়।

ডিখ/প্রিন্স